সামাজিক যোগাযোগ মাধ্যমে সংবাদ প্রকাশ নিয়ে নতুন এক আইন ঠেকাতে যুক্তরাষ্ট্রে ফেসবুক থেকে সব খবর সরিয়ে ফেলার হুমকি দিয়েছে মূল কোম্পানি মেটা।

গত বছর অস্ট্রেলিয়াতেও অনুরূপ একটি আইন পাস করা হয়েছিল। সেই আইন পাসের জের ধরে ফেসবুক তাদের প্ল্যাটফর্ম থেকে কিছু সময়ের জন্য সংবাদ প্রচার বন্ধ রেখেছিল।

মেটার দাবি, নিউজ আউটলেটগুলোর পাঠক কমে যাচ্ছে। এই পরিস্থিতিতে আরও বেশি পাঠকের কাছে পৌঁছাতে নিউজ আউটলেটকে সুযোগ করে দিচ্ছে তারা।

প্রকাশকরা তাদের সংবাদ ফেসবুকে শেয়ার করে কারণ তারাও এটা থেকে উপকৃত হয়। নতুন আইনটির নাম জার্নালিজম কম্পিটিশন অ্যান্ড প্রিজারভেশন অ্যাক্ট (জেসিপিএ)। কংগ্রেসে আইনটি উত্থাপন করেন যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের সিনেটর অ্যামি ক্লোবুচার।

সংবাদ সংস্থাগুলোর যুক্তি, মেটা প্ল্যাটফর্মে শেয়ার করা সংবাদ থেকে তারা বিপুল পরিমাণ অর্থ উপার্জন করতে পারেন। স্থানীয় সংবাদমাধ্যমগুলো বিশেষ করে করোনা মহামারী চলাকালীন যখন টিকে থাকতে লড়াই করেছিল, তখন মেটা প্রচুর অর্থ উপার্জন করে।

মেটার মুখপাত্র অ্যান্ডি স্টোন বলেন, কংগ্রেস যদি জাতীয় নিরাপত্তা আইনের অংশ হিসেবে জেসিপিএ বিল পাস করে, তাহলে আমরা আমাদের প্ল্যাটফর্ম থেকে সম্পূর্ণভাবে সংবাদ সরিয়ে ফেলার কথা বিবেচনা করতে বাধ্য হব।

মেটা জানিয়েছে, ফেসবুক অ্যাকাউন্টে সংবাদ শেয়ার করা প্ল্যাটফর্মটির ব্যবহারকারীর আকর্ষণের জায়গা নয়। এটি তাদের আয়ের একটি অংশ মাত্র। ২০২১ সালের মার্চে অস্ট্রেলিয়ায় একইরকম একটি আইন পাশ হলে এর প্রতিক্রিয়ায় দেশটিতে সংবাদ শেয়ার করা বন্ধ করেছিল ফেসবুক।